Our’anic Sciences and Islamic Studies (QSIS)

Facilities

Facilities of the Department of QSIS


ডিগ্রীসমূহ
এ বিভাগে বর্তমানে ৪ বছরের বি.এ. ( অনার্স ) ডিগ্রীর পাশাপাশি মাস্টার্স ডিগ্রী চালু রয়েছে । পর্যায়ক্রমে এম.ফিল ও পি.এইচ.ডি. প্রোগ্রাম খোলা হবে – ইনশাআল্লাহ্‌ ।

সিলেবাস
QSIS বিভাগের লক্ষ্য উদ্দেশ্য বাস্তবায়নের জন্য দেশী-বিদেশী বিশেষজ্ঞদের সমন্বিত প্রয়াসে একটি যুগোপযোগী সমৃদ্ধ সিলেবাস প্রণীত হয়েছে । এতে বিশ্বের খ্যাতনামা ইসলামী বিশ্ববিদ্যালয় সমূহের সিলেবাসের নির্যাস প্রতিফলিত হয়েছে ।

ভর্তির যোগ্যতা

  • বি.এ. অনার্স প্রোগ্রামের ভর্তির জন্য দাখিল, আলিম অথবা সমমানের যে কোন পরীক্ষায় কমপক্ষে ২য় বিভাগ অথবা জিপিএ ২.৫ পেতে হবে এবং সম্মিলিতভাবে নূন্যতম ৬ পয়েন্ট থাকতে হবে ।
  • কাওমী মাদরাসা শিক্ষাবোর্ডের অধীনে দাওরায়ে হাদীসের নূন্যতম ২য় বিভাগ থাকতে হবে ।
  • মাস্টার্স প্রোগ্রামে ভর্তির জন্য যে কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে হতে ৪ বছরের বি.এ. অনার্স বা সমমানের ডিগ্রীধারী হতে হবে ।
  • শিক্ষা বিরতি এবং কামিল পরীক্ষার পরও এ বিভাগে অনার্স প্রোগ্রামে ভর্তির সুযোগ আছে ।


সম্ভাব্য কর্মক্ষেত্র
এ বিভাগ থেকে অনার্স কিংবা মাস্টার্স ডিগ্রী অর্জনের পর দেশের সরকারী কিংবা বেসরকারী যে কোন প্রতিযোগিতামূলক পরীক্ষায় ( যেমন: বি.সি.এস. ব্যাংক, কলেজ, বিশ্ববিদ্যালয়, মাদরাসা ইত্যাদি ) অংশগ্রহণ করতে পারবে ।

বিদেশে উচ্চশিক্ষার সুযোগ
আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে এবং হচ্ছে । সে আলোকে প্রয়জনীয় শর্ত পূরণ সাপেক্ষে ছাত্র/ছাত্রীরা উচ্চ শিক্ষার্ত্থে বিদেশে যাওয়ার সুযোগ পায় । বর্তমানে অত্র বিভাগের বহু ছাত্র/ছাত্রী বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়েযেমনঃ সৌদিআরবের মদিনা বিশ্ববিদ্যালয়, মক্কা উম্মুল ক্বোরা বিশ্ববিদ্যালয়, আল-ইমাম বিশ্ববিদ্যালয় রিয়াদ, কিং সাউদ বিশ্ববিদ্যালয় রিয়াদ, প্রিন্সেস নাওরা বিনতে আবদুর রহমান বিশ্ববিদ্যালয় রিয়াদ, আল আযহার বিশ্ববিদ্যালয় মিসর, আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় মালয়েশিয়া, ( IIUM ) ইউনিভার্সিটি সাইন ইসলাম মালেয়শিয়া ( USIM ) তুরুস্কের আনকারা বিশ্ববিদ্যালয়, ইস্তাম্বুল বিশ্ববিদ্যালয়, লেইচেষ্টার বিশ্ববিদ্যালয় ইংল্যান্ডসহ বিশ্বের আরো অসংখ্য বিশ্ববিদ্যালইয়ে অধ্যয়নরত আছে ।

স্কলারশীপ ও আর্থিক সহায়তা
  • দাখিল ও আলিম পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্তদের জন্য বিশেষ বৃত্তির ব্যবস্থা ।
  • বিভাগের সেমিস্টার ফাইনাল পরীক্ষায় ভাল ফলাফল অর্জনকারীদের জন্য সম্মানজনক বৃত্তি ।
  • হাফিজে কুর’আন শিক্ষার্থীদের জন্য বিশেষ বৃত্তির ব্যবস্থা ।
  • দরিদ্র ও মেধাবী ছাত্র/ছাত্রীদের জন্য বিশেষ আর্থিক সহায়তা ।


সাংস্কৃতিক কার্যক্রম
  • প্রতি সেমিস্টারে বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় সাংস্কৃতিক প্রতিযোগিতা তথা বাংলা-আরবি-ইংরেজি বিতর্ক, বক্তৃতা , কুইজ, কবিতা আবৃতি, কিরাত ইত্যাদিতে অংশ গ্রহণের জন্য বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে ।
  • ছাত্র/ছাত্রীদের মানসিক বিকাশ ও চিত্তবিনদনের লক্ষ্যে দেশে-বিদেশে শিক্ষা সফরের আয়োজন করা হয় ।
  • গবেষণাধর্মী বিভিন্ন বিষয়ে সেমিনারের আয়োজন করা হয় ।
  • বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ, গবেষক, শিক্ষাবিদ ও লেখকগণ এসব সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন এবং আলোচনায় অংশগ্রহণ করেন ।
  • আরবি বাংলা ও ইংরেজিতে দেয়ালিকা, মাসিক/ ষান্মাষিক ম্যাগাজিন বের করা হয় । এছাড়াও দু’টি জার্নাল যথাক্রমে ছাত্রদের ‘ আল-রায়িদ’ ও ছাত্রীদের ‘ নকীবা ’ নামে নিয়মিত প্রকাশিত হয় ।


মহিলা শাখা
ধর্মপ্রাণ ও পর্দানশীন আগ্রহী মহিলাদের জন্য আরবি ও ইসলামি শিক্ষায় উচ্চতর ডিগ্রী অর্জনের বিশেষ সু্যোগ । আমাদের সমাজে অর্ধেক নারী । এ অর্ধ জনগোষ্ঠীকে শিক্ষার আলো থেকে বঞ্চিত রেখে সামাজিক উন্নয়ন বা অগ্রগতি কোনটাই সম্ভব নয়। তাই রাসুল সাঃ বলেছেন “ জ্ঞান অর্জন করা প্রত্যেক নর-নারীর উপর ফরজ ” ( সহীহ মুসলিম ) । পাশাপাশি নারীদের মাঝে প্রকৃ্ত ইসলামি শিক্ষা ও শাশ্বত দাওয়াত পৌঁছে দেয়ার জন্য প্রয়োজন ইসলামি শিক্ষায় শিক্ষিত একদল বিশেষজ্ঞ মহিলা ও দায়ী ইলাল্লাহ । এ লক্ষ্যে আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামে– কুর’আনিক সাইন্সেস এন্ড ইসলামিক স্টাডিস বিভাগে মহিলা শাখা প্রতিষ্ঠা করা হয়েছে । ইসলামি শরীয়াহ্ ও নৈতিক মূল্যবোধের প্রতি বিশেষ দৃষ্টি রেখে ছাত্রীদের জন্য নিরিবিলি, কোলাহলমুক্ত ও নিরাপত্তাপূর্ণ হোস্টেলে অবস্থান করে সম্পূর্ণ পৃথক ও নিরাপদ ক্যাম্পাসে লেখাপড়ার ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে ।